সর্বশেষ :

লকডাউনে কাঠমান্ডুতে বসেই এভারেস্ট দর্শন

ট্রাভেলার নিউজ ডেস্ক :

বিশ্বব্যাপি করোনা তান্ডবে অধিকাংশ দেশেই চলছে লকডাউন। এর ফলে গৃহবন্দি মানুষ আর প্রকৃতির সান্নিধ্যে যেতে পারছে না। চলাচল না থাকায় রাস্তায় উল্লেখযোগ্য হারে কমেছে গাড়ি চলাচল। ফলে বায়ু দূষণ কমেছে চোখে পড়ার মতো। এসবের ফলে কিছু দিন হলো নেপালের রাজধানীর আকাশে আবার দেখা মিলছে এভারেস্টের, যা বিগত কয়েক দশকে একেবারেই নজরে পড়েনি। একটু রসিকতা করে বললে বলা যায়, মানুষ যেহেতু এভারেস্ট দর্শনে যাচ্ছে না, তাই এভারেষ্ট নিজেই এসেছে মানুষের সঙ্গে দেখা করতে।

কাঠমান্ডু শহরের প্রায় ঘাড়ের উপরে দাঁড়িয়ে রয়েছে বিশ্বের সর্বোচ্চ পাহাড় চুড়া মাউন্ট এভারেস্ট। বিরল এই দৃশ্য দেখে উৎফুল্ল কাঠমান্ডুবাসি।।

ব্যস্ত শহর কাঠমান্ডুতে সাধারণ পরিস্থিতিতে গাড়ির ভীড় ও অসংখ্য রেস্তোরাঁয় মানুষের ঢল নামতে দেখা যায়। কিন্তু লকডাউনে গাড়ি চলাচল আর রেস্তোরাঁ চালু রাখার উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছে নেপাল সরকার। ফলে প্রতিদিন যে পরিমাণ বায়ুদূষণ হয়, তা আপাতত বন্ধ হয়েছে।

দূষণ কমার কারণে শহরের পরিবেশের হাল ফিরেছে। তাই ধোঁয়াশামুক্ত ঝকঝকে আকাশে ঝলমলিয়ে উঠেছে মাউন্ট এভারেস্ট। তার আশপাশের বহু বরফচুড়ায় দীর্ঘ কাল পরে সেই বিরল দৃশ্যের ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েছেন কাঠমান্ডুবাসী। তাঁদেরই অনেকে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে তা দ্রুত ছড়িয়ে পড়ে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *