সর্বশেষ :

ছবি : সংগৃহীত

এখন দিল্লি থেকে বাসেই যাওয়া যাবে লন্ডন

ট্রাভেলার নিউজ ডেস্ক :

এখন দিল্লি থেকে বাসে চড়েই যাওয়া যাবে লন্ডন! শুনতে অবাক লাগলেও কথাটি মিথ্যে নয়। দিল্লির গুরগাঁওয়ের অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের একটি ট্যুর অ্যান্ড ট্র্যাভেল সংস্থা অচিরেই চালু করতে যাচ্ছে দিল্লি টু লন্ডন বাস সার্ভিস।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের খবরে বলা হয়, গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের সংস্থাটি এই বাস সার্ভিসের কথা ঘোষণা করেছে। সংস্থাটির দুই কর্ণধার তুষার ও সঞ্জয় মাদান তিন বছর আগে দিল্লি থেকে সড়কপথে লন্ডন গিয়েছিলেন। তাদের সেই রোমাঞ্চকর অভিজ্ঞতার আলোকেই এ বাস সেবা চালু করতে যাচ্ছেন তারা।

দিল্লি থেকে লন্ডনগামী এ বাস মোট ১৮টি দেশের উপর দিয়ে যাবে। ভারত, মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও ফ্রান্স হয়ে যুক্তরাজ্যে প্রবেশ করবে।

পরিকল্পনা থেকে সহজেই অনুমান করা যাচ্ছে- বিশ্ব ভ্রমণ করতে এর চেয়ে ভালো সুযোগ হয়তো আর নেই। ৭০ দিনের এই সফরে থাকবে সব রকম ব্যবস্থা। বিভিন্ন দেশে ফোর বা ফাইভ স্টার হোটেলে যাত্রীদের থাকার ব্যবস্থা করে দেবে সংস্থাটি। তবে এই সফরে যাওয়ার জন্য মোট ১০টি দেশের ভিসা থাকা জরুরি। তবে এতে চিন্তার কিছু নেই। যাত্রীদের ভিসার ব্যবস্থাও করে দেবে তারা।

দিল্লি থেকে লন্ডনে যাওয়া বাসগুলো হবে ২০ সিটের। এই বাসে থাকবে ২০ জন যাত্রী। এ ছাড়াও থাকবেন চারজন ড্রাইভার, অ্যাসিস্ট্যান্ট ড্রাইভার, অ্যাটান্ড্যান্ট ও গাইড। একেক দেশে একেকজন গাইড থাকবেন। প্রতিটি সিট হবে বিজনেস ক্লাসের। এই বাস পরিষেবার নাম দেওয়া হয়েছে ‘বাস টু লন্ডন’।

দীর্ঘ এ বাসযাত্রায় খরচও পড়বে বেশ। ‘বাস টু লন্ডন’ পরিষেবায় থাকবে চারটি ক্যাটাগরি। কেউ যদি লন্ডন পর্যন্ত না যেতে চান তা হলেও সমস্যা নেই। তিনি কয়েকটি দেশ ঘুরে নিজ উদ্যোগে দেশে ফিরে আসতে পারবেন। সে ক্ষেত্রে এক রকম প্যাকেজ ধার্য করা হবে। তবে লন্ডন পর্যন্ত সফর করতে হলে একেক জনের খরচ হবে ১৫ লাখ টাকা। টাকা পরিশোধে যাত্রী ইএমআই সুবিধাও পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *