সর্বশেষ :
অবাধ্য পর্যটক ঠেকাতে মাউন্ট ফুজিতে দেয়াল তুললো জাপানপর্যটন সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ – ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামদুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে সিঙ্গাপুর এয়ারলাইনসের এক যাত্রীর মৃত্যুঅবশেষে কক্সবাজার ফিরছেন সেন্টমার্টিনে আটকাপড়া পর্যটকরাবিদেশি পর্যটকদের ক্যাসিনোসহ বিনোদন নিশ্চিতের সুপারিশপর্যটকদের বিস্ময় শমশেরনগরের ক্যামেলিয়া লেকপদ্মাসেতুকে ঘিরে পর্যটন খাতে নেওয়া হয়েছে নানা কর্মসূচিপর্যটন ভবনের ছাদে রুফটপ রেস্টুরেন্ট উদ্বোধন করলেন পর্যটন প্রতিমন্ত্রীসেন্টমার্টিন ভ্রমণে নতুন বিধি-নিষেধ আরোপনতুন বিমান ‘ধ্রুবতারা’র আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিদেশি পর্যটকদের ক্যাসিনোসহ বিনোদন নিশ্চিতের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক :

পর্যটনখাতের বিকাশে বিদেশীদের জন্য এক্সক্লুসিভ জায়গা নির্ধারণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে বিদেশি পর্যটকদের জন্য ডেডিকেটেড ক্যাসিনোসহ বিনোদনের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করার উদ্যোগ নিতে বলা হয়েছে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম, মুহিবুর রহমান মানিক ও নাহিদ ইজাহার খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি আ স ম ফিরোজ গণমাধ্যমকে বলেন, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করার জন্য একটি এক্সকুসিভ জায়গা নির্ধারণ করে সেখানে সব সুযোগ সুবিধা রাখার ব্যবস্থা করতে বলা হয়েছে। বিশেষ করে পোশাক শিল্পের প্রসারের কারণে আমাদের এখানে অনেক বিদেশি বায়ার আসেন। কিন্তু বিদেশিদের জন্য বিশেষ কোনও ব্যবস্থা নেই। মুসলিম দেশেগুলোর দিকে তাকালে দেখা যাবে, তারা বিদেশি পর্যটকদের জন্য আলাদা ব্যবস্থা রেখেছে। আমরাও চাই, দেশে বিদেশি পর্যটক আসুক। তারা তাদের মতো করে ওই নির্ধারিত এলাকায় ঢুকবে। সেখানে সারাবিশ্বে যে ধরনের সুযোগ দেওয়া হয়, তাদের জন্য সেই সুযোগ থাকবে। এতে করে বাংলাদেশকে মানুষ চিনতে পারবে এবং পর্যটনখাতে আয় বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভাপতি আরো বলেন, পর্যটন একটি শিল্প। আমরা এই শিল্পের উন্নয়নে সব ধরনের সুযোগ দিতে চাই। এ জন্য যদি কোনও ব্যক্তি বা গ্রুপ এ খাতে বিনিয়োগ করতে চায় তাদের জন্য স্বল্প সুদে বড় অঙ্কের ঋণের ব্যবস্থা করতে বলেছি। বিদেশি পর্যটক আকর্ষণের জন্য ভিসা ও ইমিগ্রেশন পদ্ধতি সহজ ও পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছি। এছাড়া পর্যটন শিল্পে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্প বাস্তবায়নের প্রতিবন্ধকতা দূর করার সুপারিশ করেছি।

কমিটি সূত্র জানায়, বৈঠকে পর্যটন শিল্পে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে কার্যকর উদ্যোগ গ্রহণে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহকে কাজে লাগানোর জন্য সুপারিশ করা হয়। এছাড়া পর্যটন শিল্প বিকাশের স্বার্থে আন্তর্জাতিক পর্যটন সংস্থাসহ দেশি-বিদেশি ট্যুর অপারেটরদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে তাদের সহযোগিতা গ্রহণের জন্য বলা হয়েছে।

বৈঠকে কক্সবাজারের পর্যটন কর্পোরেশনের মোটেল শৈবাল, প্রবাল ও উপলকে একত্রিত করে মাস্টারপ্ল্যানের মাধ্যমে আধুনিক, আকর্ষণীয় এবং উন্নত সুযোগ সুবিধা সংবলিত পর্যটন স্থাপনা তৈরি করতে বলা হয়েছে। আর কুয়াকাটার পর্যটন এলাকা সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে অগোছালো স্থাপনা নির্মাণ বন্ধ করে মাস্টারপ্ল্যানের মাধ্যমে আধুনিক, আকর্ষণীয় ও উন্নত সুযোগ সুবিধা সংবলিত পর্যটন স্থাপনা তৈরির সুপারিশ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *