সর্বশেষ :
অবাধ্য পর্যটক ঠেকাতে মাউন্ট ফুজিতে দেয়াল তুললো জাপানপর্যটন সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ – ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামদুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে সিঙ্গাপুর এয়ারলাইনসের এক যাত্রীর মৃত্যুঅবশেষে কক্সবাজার ফিরছেন সেন্টমার্টিনে আটকাপড়া পর্যটকরাবিদেশি পর্যটকদের ক্যাসিনোসহ বিনোদন নিশ্চিতের সুপারিশপর্যটকদের বিস্ময় শমশেরনগরের ক্যামেলিয়া লেকপদ্মাসেতুকে ঘিরে পর্যটন খাতে নেওয়া হয়েছে নানা কর্মসূচিপর্যটন ভবনের ছাদে রুফটপ রেস্টুরেন্ট উদ্বোধন করলেন পর্যটন প্রতিমন্ত্রীসেন্টমার্টিন ভ্রমণে নতুন বিধি-নিষেধ আরোপনতুন বিমান ‘ধ্রুবতারা’র আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অবাধ্য পর্যটক ঠেকাতে মাউন্ট ফুজিতে দেয়াল তুললো জাপান

অনলাইন ডেস্ক::

জাপানের রাজধানী টোকিওর ১০০ কিলোমিটার পশ্চিমে ইয়ামানাশি জেলায় অবস্থিত একটি ছোট্ট সুন্দর শহরের নাম ফুজিকাওয়াগুচিকো। আর এই ছোট শহরের বড় আকর্ষণ হচ্ছে মাউন্ট ফুজি। মাউন্ট ফুজির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পৃথিবীর নানাপ্রান্ত থেকে প্রতিদিনই অসংখ্য পর্যটক পা রাখেন ছবির মত সুন্দর এই শহরটিতে। মাউন্ট ফুজির দৃষ্টিনন্দন দৃশ্যের সাথে ছবি তুলতে পর্যটকরা মরিয়া হয়ে ওঠেন। ছবি তোলার এই হিড়িক প্রায়শঃই বিশৃঙ্খলতায় রূপ নেয়। বেপরোয়া পর্যটকদের নিয়ম ভাঙা রুখতে শহর কর্তৃপক্ষ গত মঙ্গলবার (২২ মে, ২০২৪) ধাতব তারের একটি বিশাল দেয়াল তুলেছে, যাতে বেসামাল পর্যটকদের কিছুটা হলেও শৃঙ্খলায় বাঁধা যায়।

গত কয়েক বছর ধরেই স্থানীয়দের মাথাব্যথার কারণ হয়ে ওঠে এইসব বেসামাল সৌন্দর্য পিপাসুর দল। এরা পথেঘাটে ময়লা-আবর্জনা ফেলে, ট্রাফিক আইন ভঙ্গ করে সেলফি তুলতে এদিক-ওদিক ছুটে বেড়ায়। ছবির মতো সুন্দর এই শহরটির ততোধিক সুন্দর পাহাড়ের সাথে ছবি তুলতে এলোমেলোভাবে গাড়ি পার্ক করা থেকে শুরু ও ধূমপানের বিধিও লঙ্ঘন করে এরা।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এসব বেপরোয়া পর্যটকদের রুখতে আট ফুট উঁচু ও ৬৫ ফুট প্রস্থের একটি তারের দেয়াল তোলা হয়েছে।

সরকারি কর্মকর্তারা বলেন, এমন পদক্ষেপ নেবার জন্য তারা দুঃখিত, কিন্তু পর্যটকদের বারবার সতর্ক করে কোনো সুরাহা না হওয়াতেই তারা দেয়াল তুলতে বাধ্য হয়েছেন।

ইয়ামানাশি কর্তৃপক্ষের তরফে এক বিবৃতিতে জানানো হয়, পাহাড় চড়ার মৌসুমে নতুন নিয়ম চালু করা হচ্ছে। ১ জুলাই থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ইয়ামানাশির ইয়োশিডা অঞ্চলে হাইক করতে পারবেন পর্যটকরা। যারা মাউন্ট ফুজিতে হাইক করতে চান, তাদের আগে থেকে টাকা দিয়ে ¯øট বুক করতে হবে। কারণ, তা না হলে অহেতুক ভিড়ের ফলে শহরে আবর্জনা বাড়বে এবং তাড়াহুড়োয় পাহাড় চড়তে যাবার বিপদও থাকে। প্রতিদিন শুধু চার হাজার মানুষ এই পাহাড়ে চড়ার অনুমতি পাবেন।

জাপানের জাতীয় পর্যটন সংস্থা আশা করছে, চলতি বছরে রেকর্ড সংখ্যক তিন কোটি ২০ লাখ পর্যটকের আগমন ঘটবে জাপানে।

সূত্র: ডয়চে ভেলে, এপি, এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *